হস্তিনাপুর। শুধু ভারত নয় আর্জেন্টিনাতেও রয়েছে।

Hastinapur-in-Argentina
Templo Abba Krishna মন্দিরের ভগবান বিষ্ণু প্রতিমা



আর্জেন্টিনা, দক্ষিণ আমেরিকা মহাদেশের একটি রাষ্ট্র। বুয়োনোস আইরেস (Buenos Aires), দেশটির বৃহত্তম শহর ও রাজধানী। 

আর্জেন্টিনা দেশটি, দক্ষিণ আমেরিকার দক্ষিণ অংশের প্রায় পুরোটা জুড়ে অবস্থিত।

Hastinapur,  'The City of Wisdom' রয়েছে, বুয়োনোস আইরেস থেকে, মাত্র পঞ্চাশ কিলোমিটার দূরে।
হস্তিনপুরে মোট 1২ একর এলাকা রয়েছে। এর জনসংখ্যা একটি ডজন ভারতীয় দেবতা এবং একটি সমান সংখ্যক আর্জেন্টিনার মানুষ গঠিত। 

ওখানে, শিব কৃষ্ণ সূর্য নারায়ণ গণেশ সরস্বতী পঞ্চপাণ্ডব বুদ্ধ প্রভৃতির মন্দির এবং নানা ধরণের স্থাপত্য রয়েছে ! যেহেতু এটি হস্তিনপুর, সেখানেও পান্ডাবাদের জন্য একটি মন্দির রয়েছে। 
প্রায় এক ডজন হিন্দু দেব-দেবীর মূর্তি রয়েছে ! পরিবেশটা খুবই সুন্দর। ওখানে গণেশ চতুর্দশী এবং বৈশাখি উৎসব পালন করা হয় ! ওখানের মন্দিরে, পুরুতের উৎপাত নেই ! তাই ঐ সংক্রান্ত টাকা-পয়সা খরচ-খরচার ব্যাপারটাও নেই !

Hastinapur-in-Argentina

হস্তিনপুর ফাউন্ডেশন ভারতীয় দর্শনের উপর বেশ কয়েকটি বই প্রকাশ করেছে এবং ভাগবদ গীতা, ভক্তি সূত্র, উপনিষদ, শ্রীমাদ ভগবতাম এবং যোগ সূত্র অনুবাদ করেছেন। তাদের সর্বশেষ প্রকাশনা স্প্যানিশ মহাভারত হয়। হস্তিনপুরা ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন অ্যাড অ্যালব্রেট 1981 সালে। তিনি আর্জেন্টিনার জনগণের কাছে ভারতীয় দর্শনের সূচনা করেছিলেন।

এই কারণে হস্তিনপুরকে সিউদাদ দে লা সাবিদুরিয়ানগর বলা হয়, । সরস্বতী ভাস্কর্য, শেখার দেবী, সব জায়গায় দেখা যায়। আর্জেন্টিনাররা দর্শন শিখতে, গ্রন্থাগারে পড়তে, যোগব্যায়াম এবং ধ্যান অনুশীলন এবং ভজন গাইতে আসে।



আর্জেন্টিনার " Hastinapur,  'The City of Wisdom',"  মুলত, মোটামুটি ভাবে, বৈদিক আরণ্যক আবহাওয়ায় তৈরি, একটি ধর্মীয় ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। ওখানে, অসংখ্য পাখির কলতান, বড়ো বড়ো গাছ, ফুলের গাছ ও ফুল প্রভৃতির সমারোহ রয়েছে।





একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন