আধুনিক বিমান ও ড্রোনের আবিষ্কারক সংস্কৃতজ্ঞ বিজ্ঞানী শিবকর বাপুজি তালপাড়ে I

shivkar bapuji talpade

পাঠ্যবইতে ছোটবেলা থেকে আমরা পড়ে এসেছি, প্রথম উড়োজাহাজ বা এরোপ্লেন বানিয়েছিলেন রাইট ভ্রাতৃদ্বয়। ১৯০৩-০৪ সাল নাগাদ মার্কিন যুক্তরাষ্ট্রে এই দুই ভাই মিলেই নাকি বানিয়েছিলেন বিশ্বের প্রথম উড়োজাহাজ। ঘটনাটা কিন্তু তেমনটা নয়। বিশ্বের প্রথম উড়োজাহাজ কিন্তু বানিয়েছিলেন এক ভারতীয় বিজ্ঞানী। তাঁর নাম শিবকর বাপুজি তালপাড়ে। অরভিল রাইট ও ইউলবার রাইট, এই দুই ভাইয়ের অন্তত ৮ বছর আগে।
কিন্তু কেন বিশ্ব আজও মানে রাইট ভ্রাতৃদ্বয়ই উড়োজাহাজ আবিষ্কার করেছিল? আসলে এটা প্রথম বিশ্বের দাদাগিরি বলা চলে। আজ থেকে প্রায় শখানেক বছর আগে কোথায় তথ্যের সাবলীলতা? তখন প্রথম বিশ্বের দেশ আমেরিকা যা বলবে, তাই মাথা পেতে নিতে হত তৎকালীন তৃতীয় বিশ্বের মত দেশগুলিকে। শিবকর বাপুজি তালপাড়েও তারই শিকার হন। অনেকেই জানেন না, বলিউডে “হাওয়াইজাদে” বলে এই নিয়ে একটি সিনেমাও তৈরি হয়েছে। এখন এই সমস্ত তথ্য প্রকাশ্যে আসায় ভারতীয়দের মধ্যে অনেকেই শিবকরের নাম জানতে পেরেছে।
আর রাইট ভ্রাতৃয়ের কথা কী বলব! শিবকর যখন তাঁর উড়োজাহাজের নকশা বানাচ্ছেন, এই দুই ‘কৃতী’ ভাই তখন স্কুল থেকে বহিষ্কৃত। পরে তাঁরা একটি ছাপাখানার ব্যবসা খুলে সম্পদে ফুলেফেঁপে ওঠেন। সেই সময় একটি কাগজ পড়েই তারা জানতে পারেন, ভারতে এক বিজ্ঞানী সাফল্যের সঙ্গে উড়োজাহাজ বানিয়েছেন। কিন্তু তাঁরা কি সেই আইডিয়া চুরি করলেন? না!
ঘটনা হল, ভারতেই শিবকরের ঈর্ষণীয় সাফল্যের পর তাঁর সঙ্গে যোগাযোগ করে রলি ব্রাদার্স কোম্পানি। তখন দেশে ব্রিটিশ শাসন। শাসকরা শিবকরকে হুমকি দেন, তাঁর ড্রয়িং এখনই ব্রিটিশদের হস্তান্তরিত না করলে শিবকরকে গ্রেফতার করা হবে। তখন শিবকর এই শর্তে তাঁর সমস্ত ড্রয়িং  রলি ব্রাদার্স কোম্পানির হাতে তুলে দেন, যেন প্রথম উড়োজাহাজের আবিষ্কারক হিসেবে তাঁর নামই লোকে জানতে পারে। সে সময় ধূর্ত ব্রিটিশরা সেই কথায় সম্মতি দেয়। তারপর আর সেই কোম্পানির আধিকারিকদের ভারতে দেখা যায়নি। রাইট ভাতৃদ্বয়ের শিক্ষাগত যোগ্যতার খতিয়ানে কোথাও তাদের বিজ্ঞানের উপর দখলের কথা লেখা নেই। তারা কী করে বানাবে উড়োজাহাজ, এতদিন প্রশ্নটা কারও মনেই জন্মায়নি।
শেষ পর্যন্ত, প্রথম উড়োজাহাজ আবিষ্কার শীর্ষক এক আলোচনাসভায় অবসরপ্রাপ্ত বিমানচালক আনন্দ বদাস এই তথ্য ফাঁস করেন। তারপর ২০১১ সালে দ্য বিজনেস ইনসাইডার পত্রিকায় এক তালিকা প্রকাশিত হয়। সেই তালিকায় শিবকরের নাম বেরোয়। লোকে জানতে পারে, রাইট ব্রাদার্স নয়, ভারতীয় বিজ্ঞানী শিবকর বাপুজি তালপাড়েই বাস্তবে প্রথম উড়োজাহাজ বানিয়েছিলেন। By : kolkata24/4

রাইট ভ্রাতৃদ্বয়

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন